মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১২:৫০ পূর্বাহ্ন

অবশেষে সাকিবই অধিনায়ক

বিশেষ প্রতিনিধি
আপডেট : মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১২:৫০ পূর্বাহ্ন
MELBOURNE, AUSTRALIA - OCTOBER 15: Shakib Al Hasan (C) of Bangladesh takes questions from the media ahead of the ICC Men's T20 World Cup on October 15, 2022 in Melbourne, Australia. (Photo by Martin Keep/Getty Images)

Photo by Martin Keep/Getty Images

সব জল্পনা-কল্পনার অবসান। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নতুন ওয়ানডে অধিনায়ক হলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন আজ (শুক্রবার) গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

তিন সংস্করণেই সাকিব অধিনায়ক থাকবেন কি না বা বিশ্বকাপের পরও তাকে ওয়ানডের নেতৃত্বে দেখা যাবে কি না, এই সিদ্ধান্ত তার সঙ্গে আরও আলোচনা করে পরে নেওয়া হবে বলে জানান বিসিবি সভাপতি। দেশের টেস্ট ও টি-টোয়েন্টি দলের নেতৃত্বে আগে থেকেই আছেন ৩৬ বছর বয়সী এই অলরাউন্ডার।

তামিম ইকবাল নেতৃত্ব ছেড়ে দেওয়ার পর সাকিবের সঙ্গে অধিনায়কের দৌড়ে ছিলেন লিটন দাস ও মেহেদী হাসান মিরাজ। শেষ পর্যন্ত অভিজ্ঞতাতেই ভরসা রেখেছে বিসিবি।

এশিয়া কাপের বাংলাদেশ স্কোয়াড শনিবার ঘোষণা করা হতে পারে বলে জানান বিসিবি সভাপতি।

সাকিবের নেতৃত্বে দেশের মাঠে ২০১১ বিশ্বকাপে খেলেছিল বাংলাদেশ। ওই বছরের অগাস্টে জিম্বাবুয়ে সফরের পর তাকে সরিয়ে দেওয়া হয়। পরে ক্যারিয়ারের দীর্ঘ পথচলায় টেস্ট ও টি-টোয়েন্টি দলের নেতৃত্ব পেলেও ওয়ানডে দলের নিয়মিত অধিনায়কের দায়িত্ব আর পাননি। ২০১৫ সালে দুটি ও ২০১৭ সালে একটি ওয়ানডে তিনি নেতৃত্ব দিয়েছেন বটে, তবে তা ছিল মাশরাফি বিন মুর্তজার অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত দায়িত্বে। এই ৩৬ বছর বয়সে এসে আবার পেলেন সেই ভার।

এখনও পর্যন্ত বাংলাদেশকে ৫০ ওয়ানডেতে নেতৃত্ব দিয়েছেন সাকিব। তাতে জয় ২৩টি, পরাজয় ২৬টি। ফলাফল হয়নি একটিতে।