আরও ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

সমাজে ইসলামের সত্যিকারের বার্তা পৌঁছানোর সরকারি পদক্ষেপের অংশ হিসেবে সারা দেশে আরও ৫০টি মডেল মসজিদ এবং ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার (৩০ জুলাই) প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দিয়ে পঞ্চম পর্বে আটটি বিভাগের ৩৪টি জেলার এসব মসজিদ উদ্বোধন করেন। 

সারা দেশে ৯ হাজার ৪৩৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৫৬৪টির মধ্যে নতুন এই ৫০টিসহ এ পর্যন্ত ২৫০টি মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। এর আগে তিনি ২০২১ সালের ৭ ডিসেম্বর, ২০২৩ সালের ১৬ জানুয়ারি, ১৬ মার্চ, ১৭ এপ্রিল এবং আজ ৩০ জুলাই- প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম ধাপে প্রতিটিতে ৫০টি করে মসজিদ উদ্বোধন করেন। 

অবশিষ্ট মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের নির্মাণকাজ ২০২৪ সালের জুনের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে। মডেল মসজিদ এবং ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের মধ্যে শীতাতপ নিয়ন্ত্রিত ব্যবস্থাসহ ওজু ও নামাজের জন্য আলাদা জায়গা রয়েছে।

এছাড়া হজযাত্রীদের নিবন্ধন ও প্রশিক্ষণের ব্যবস্থা, ইমাম প্রশিক্ষণ কেন্দ্র, গবেষণা কেন্দ্র ও ইসলামিক লাইব্রেরি, অটিজম কর্নার, দাফনের আগে আচার ব্যবস্থা, গাড়ি পার্কিং সুবিধা, হিফজাখানা, প্রাক-প্রাথমিক শিক্ষা ও কোরআন শিক্ষার ব্যবস্থা, ইসলামিক কনফারেন্স রুম থাকবে। মসজিদের সঙ্গে সাংস্কৃতিক কর্মকাণ্ড, ইসলামি দাওয়াত ও ইসলামি বই বিক্রয় কেন্দ্র এবং দেশি-বিদেশি অতিথিদের জন্য বোর্ডিং সুবিধাও থাকবে মসজিদে।

উদ্বোধন অনুষ্ঠানে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এবং সচিব এমডি এ হামিদ জমাদ্দার বক্তব্য দেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জেল হোসেন মিয়া। অনুষ্ঠানে কক্সবাজার সদর উপজেলা ও খুলনা জেলার ফুলতলা উপজেলার স্থানীয় সংসদ সদস্য, জনপ্রতিনিধি, রাজনৈতিক দলের নেতা, সরকারি কর্মকর্তা, আলেম-ওলামাসহ সাধারণ মানুষ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের ওপর একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

নতুন ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ছবি: ফোকাস বাংলা)

ইসলামের চেতনায় উদ্বুদ্ধ হয়ে এবং দেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের পদাঙ্ক অনুসরণ করে শেখ হাসিনা সারা দেশে ৫৬৪টি মডেল মসজিদ নির্মাণের পরিকল্পনা নিয়েছেন। প্রকল্পের উদ্দেশ্য হলো—ইসলামিক ভ্রাতৃত্ব এবং এর মূল্যবোধকে প্রচার করা এবং সেই সঙ্গে চরমপন্থা ও জঙ্গিবাদের বিরুদ্ধে ইসলামের সারমর্ম প্রচার করা। কারণ, ধর্ম কখনোই এগুলোকে সমর্থন করে না।

সংশ্লিষ্টরা বলছেন, এটি সরকারের উন্নয়ন কর্মকাণ্ড প্রচারের পাশাপাশি সন্ত্রাসবাদ ও নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে সচেতনতা সৃষ্টিতেও মনোনিবেশ করবে।

‘এ’ ক্যাটাগরির অধীনে ৬৪টি জেলা ও সিটি করপোরেশন এলাকায় লিফট সুবিধা এবং ২ হাজার ৩৬০ দশমিক ০৯ বর্গ মিটার প্রতিটি ফ্লোর স্পেসসহ প্রায় ৬৯টি চারতলা মসজিদ নির্মাণ করা হচ্ছে। আর ‘বি’ ক্যাটাগরির অধীনে প্রতিটি ১ হাজার ৬৮০ দশমিক ১৪ বর্গ মিটার ফ্লোর স্পেস দিয়ে ৪৭৫টি মসজিদ তৈরি করা হচ্ছে এবং উপকূলীয় অঞ্চলে সি ক্যাটাগরির অধীনে ১৬টি মসজিদের প্রতিটি ২ হাজার ৫২ দশমিক ১২ বর্গ মিটার মেঝে থাকবে।

নতুন উদ্বোধন করা মডেল মসজিদগুলো হলো—ঢাকা বিভাগে- গাজীপুর জেলার শ্রীপুর উপজেলা মডেল মসজিদ, কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ উপজেলা মডেল মসজিদ, কিশোরগঞ্জ জেলার হোসেনপুর উপজেলা মডেল মসজিদ, মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলা মডেল মসজিদ, মানিকগঞ্জ জেলার দৌলতপুর উপজেলা মডেল মসজিদ, শরীয়তপুর জেলার ডামুড্যা উপজেলা মডেল মসজিদ, টাঙ্গাইল জেলার সদর উপজেলা মডেল মসজিদ।

রাজশাহী বিভাগের মসজিদগুলো হলো—বগুড়া জেলার আদমদীঘি উপজেলা মডেল মসজিদ, বগুড়া জেলার সোনাতলা উপজেলা মডেল মসজিদ, নওগাঁ জেলার রাণীনগর উপজেলা মডেল মসজিদ, নওগাঁ জেলার বদলগাছী উপজেলা মডেল মসজিদ, নওগাঁ জেলার জেলা সদর মডেল মসজিদ, চাঁপাইনবাবগঞ্জ জেলার জেলা সদর মডেল মসজিদ, নাটোর জেলার সিংড়া উপজেলা মডেল মসজিদ, পাবনা জেলার বেড়া উপজেলা মডেল মসজিদ, পাবনা জেলার ঈশ্বরদী উপজেলা মডেল মসজিদ, পাবনা জেলার সদর উপজেলা মডেল মসজিদ, রাজশাহী জেলার পুঠিয়া উপজেলা মডেল মসজিদ, রাজশাহী জেলার দুর্গাপুর উপজেলা মডেল মসজিদ।

রংপুর বিভাগের মডেল মসজিদগুলো হলো—গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলা মডেল মসজিদ, কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলা মডেল মসজিদ, দিনাজপুর জেলার বিরামপুর উপজেলা মডেল মসজিদ, লালমনিরহাট জেলার হাতীবান্ধা উপজেলা মডেল মসজিদ।

ময়মনসিংহ বিভাগের মডেল মসজিদগুলো হলো—নেত্রকোনা জেলার মোহনগঞ্জ উপজেলা মডেল মসজিদ, নেত্রকোনা জেলার খালিয়াজুরী উপজেলা মডেল মসজিদ, নেত্রকোনা জেলার সদর উপজেলা মডেল মসজিদ, জামালপুর জেলার দেওয়ানগঞ্জ উপজেলা মডেল মসজিদ, ময়মনসিংহ জেলার ত্রিশাল উপজেলা মডেল মসজিদ।

বরিশাল বিভগের মডেল মসজিদগুলো হলো—বরিশাল জেলার সদর উপজেলা মডেল মসজিদ, ভোলা জেলার দৌলতখান উপজেলা মডেল মসজিদ, ঝালকাঠি জেলার নলছিটি উপজেলা মডেল মসজিদ, পিরোজপুর জেলার মঠবাড়ীয়া উপজেলা মডেল মসজিদ।

চট্টগ্রাম বিভাগের মডেল মসজিদগুলো হলো—ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলা মডেল মসজিদ, চাঁদপুর জেলার হাইমচর উপজেলা মডেল মসজিদ, চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলা মডেল মসজিদ, নোয়াখালী জেলার সদর উপজেলা মডেল মসজিদ, কুমিল্লা জেলার নাঙ্গলকোট উপজেলা মডেল মসজিদ, কুমিল্লা জেলার সদর উপজেলা মডেল মসজিদ, কক্সবাজার জেলার সদর উপজেলা মডেল মসজিদ, চট্টগ্রাম জেলার সাতকানিয়া উপজেলা মডেল মসজিদ, ফেনী জেলার ছাগলনাইয়া উপজেলা মডেল মসজিদ, রাঙ্গামাটি জেলার কাউখালী উপজেলা মডেল মসজিদ, রাঙ্গামাটি জেলার নানিয়ারচর উপজেলা মডেল মসজিদ, রাঙ্গামাটি জেলার রাজস্থলী উপজেলা মডেল মসজিদ।

খুলনা বিভাগের মডেল মসজিদগুলো হলো—খুলনা জেলা ফুলতলা উপজেলা মডেল মসজিদ, খুলনা জেলার পাইকগাছা উপজেলা মডেল মসজিদ, মাগুরা জেলার সদর উপজেলা মডেল মসজিদ, মাগুরা জেলার জেলা সদর মডেল মসজিদ, মেহেরপুর জেলার সদর উপজেলা মডেল মসজিদ।

সিলেট বিভাগের মডেল মসজিদ হলো সিলেট জেলার গোলাপগঞ্জ উপজেলা মডেল মসজিদ।

সূত্র: বাংলাট্রিবিউন